নওগাঁয় আইন-শৃঙ্খলা পরিসি'তির কোন উন্নতি হয় নি

নওগাঁ জেলা পুলিশের সাঁরাশি অভিযানের ফস্কোগেড়ার ফলে ২/৩ দিন আত্নগোপনে থেকে বেরিয়ে এসে নওগাঁ শহরের বখাটে ও নেশাগ্রস' কিশোর যুবকেরা আবারো শহরে বীরদর্পে অপকর্ম চালিয়ে যাচ্ছে। এদিকে শহরে আইন শৃঙ্খলা পরিসি'তির অবনতি নিয়ে গত ৩ মার্চ জেলা প্রশাসনের এক সভায় খোদ জেলা প্রশাসক আহসান হাবীব তালুকদার শহরবাসীকে শতর্কভাবে চলাচলের অনুরোধ জানিয়েছেন।
চলতি বছরের মধ্য জানুয়ারী থেকে নওগাঁ জেলার আইন-শৃঙ্খলা পরিসি'তি ভেঙ্গে পড়ায় জেলায় চুরি, ডাকাতি, ছিনতাই অস্বাভাবিক রকমের বেড়ে যায়। পরিসি'তি এতোই ভয়াবহ হয়ে উঠে যে রাতের বেলা শহরে রিক্সা চলাচল পর্যনৱ বন্ধ হয়ে পড়ায় রাত ১১ টার পর ঢাকা থেকে রাতের কোচে নওগাঁ আসা বা পার্শ্ববর্তী শানৱাহার জংশনে আসা বিভিন্ন ট্রেনে নওগাঁর বাইরে থেকে আগত যাত্রীরা শহরের ঢাকা বাসষ্ট্যান্ডে ও শানৱাহার ষ্টেশনে সারা রাত দাড়িয়ে কাটাতে বাধ্য হন। এরকম পরিসি'তিতে গত ২৪ ফেক্রয়ারী ঢাকা ফেরত পুলিশের এক এএসআই ছিনতাইকারীদের কবলে পড়ে তাদের হাতে আহত হয়ে মৃত্য বরণ করেন। এ ঘটনার পর জেলা পুলিশ শহরে সাঁরাশি অভিযান চালিয়ে শহরের বখাটে ও নেশাগ্রস' কিশোর-যুবক সহ চিহ্নিত অপরাধিদের গ্রেপ্তার অভিযান শুরম্ন করে ২/৩ দিন যেতে না যেতেই ওই অভিযানে শৈথিল্য নেমে আসে। অভিযোগ উঠেছে ওই অভিযানে গ্রেপ্তারকৃতদের বিষয়ে রাজনৈতিক হসৱৰেপের কারণে পুলিশ অভিযান শিথিল করতে বাধ্য হয়। এই অভিযান শিথিল হবার কারণে অভিযান কালে আত্নগোপন কারি শহরের বখে যাওয়া কিশোর যুবকেরা আবরো প্রকাশ্যে বেড়িয়ে এসে নানা রূপ অপকর্ম শুরম্ন করেছে। এ সকল বখাটে কিশোর-যুবকদের উৎপাতর কারণে কন্যা সনৱানদের অভিভাবকদের ঘুম হারাম হবার মতো অবস'া চললেও কিশোর-যুবকদের নিয়ন্ত্রনে পুলিশের কোন কার্যকর ভূমিকা লৰ্য করা যাচ্ছে না। বিশেষত শহরের মধ্যস'লের চকদেব পাড়া, উকিল পাড়া, হাট নওগাঁ, কোমাইগাড়ী মহলস্নার এ সকল কিশোর-যুবকদের (এদেরঅনেকের বিরম্নদ্ধেই থানায় এক বা একাধিক মামলা ও অভিযোগ রয়েছে) উঠতি বয়েসের মেয়ে আছে এমন বিভিন্ন বাসাবাড়ীর সামনে গভীর রাত পর্যনৱ অশালীন আড্ডায় জমে থাকতে দেখা যাচ্ছে। অবশ্য পুলিশি টহলের সময় এ সকল কিশোর-যুবকরা আড়াল হয়ে থাকায় পুলিশ এদের নিয়ন্ত্রন করতে পারছে না বলে পুলিশের একাধিক কর্মকর্তা দাবী করলেও ভূক্তভোগীরা পুলিশের এই দাবীকে নিছক কৈফিয়ত বলে অভিমত জানিয়েছেন। ভূক্তভোগীদের মতে পুলিশ রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে অভিযান পরিচালনা করলে এ সকল বখাটেদের নিয়ন্ত্রন কোন সমস্যাই হতে পারে না। ভূক্তভোগীরা আরো জানান এ সকল বখাটে যুবকদের বিশেষ বিশেষ বাসা বাড়ীর সামনে এবং চিহ্নিত কয়েকটি ক্লাবে আড্ডার বিষয়ে একাধিক বার পুলিশের কাছে সহায়তা চেয়েও কোন পুলিশী সহযোগিতা পাওয়া যায়নি।
এদিকে ছিনতাইকারীদের হামলায় গত ২৪ ফেব্রম্নয়ারী পুলিশের এএসআই নিহত হবার পর পুলিশি অভিযানে গ্রেপ্তারকৃতদের মধ্যে ২/১ জন নিরহ যুবককে অযথা গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। তবে ২৪ ফেব্রম্নয়ারীর ওই দুর্ঘটনার পর ঢাকা ফেরত নাইট কোচগুলো নওগাঁ কেন্দ্রিয় বাস টার্মিনাল পর্যনৱ চলাচল সহ রাতের বেলা ঢাকাগামী বাস কাউন্টারগুলো খোলা রাখার দাবী জানিয়ে দৈনিক ডেসটিনিতে প্রতিবেদন প্রকাশের ঢাকা ফেরত রাতের কোচগুলো এখন শহরের মধ্যবর্তী কাজীর মোড় পর্যনৱ চলাচল করলেও রাত ১২টার পর কোন রিক্সা পাওয়া যাচ্ছে না।
অপরদিকে গত ৩/৪ দিন ধরে শহরের মুক্তির মোড় ও তাজের মোড়ে সন্ধার আগে এক দেড় ঘন্টা বেশ কিছু অপরিচীত মানুষের উপসি'তি শহরবাসীকে নতুন করে আতঙ্কিত করে তলুছে। লৰ্য করা যাচ্ছে এ সকল অপরিচীতরা শহরের মুক্তিরমোড় ও তাজের মোড়ের বিভিন্ন চায়ের দোকান সহ রাসৱার পার্শ্বে জটলা পাকিয়ে আলাপ চারিতায় মগ্ন থাকছেন। এ সকল অপরিচীত মানুষজন কোথঅ থেকে আসছে এবং কোথায় চলে যাচ্ছে সে বিষয়টি তলিয়ে দেখা দরকার বলে বিশিষ্ট জনেরা অভিমত জানিয়েছেন।
নওগাঁর আইন-শৃঙ্খলা পরিসি'তি নিয়ে মনৱব্য রাখতে গিয়ে গত ৩ মার্চ জেলা প্রশাসনের এক সভায় নওগাঁর জেলা প্রশাসক আহসান হাবীব তালুকদার জানান, বিভিন্ন কারণে নওগাঁ জেলা পুলিশের তিনটি পস্নাটুন বর্তমানে নওগাঁর বাইরে কর্মরত রয়েছে। এ কারণে তিনি শহরবাসীকে নিজেদের নিরাপত্তার বিষয়ে নিজ উদ্যোগে ব্যবস'া গ্রহণ করার পাশাপাশি মেয়েদের মূল্যবান গহনা পরে রাসৱায় চলাচল না করার অনুরোধ রাখেন। অপর দিকে এক আলোচনা কালে নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম মতামত জানিয়ে বলেন, মাদক দ্রব্যের ব্যবহার ও বিক্রর উপর নিয়ন্ত্রন শুরম্ন হলে আইন-শৃঙ্খলা পরিসি'তির অবনতি ঘটে। কারণ ব্যাখ্যায় তিনি উলেস্নখ করেন এই নিয়ন্ত্রনের ফলে মাদক দ্রক্যের দাম বেড়ে যায় যে কারণে বাড়তি দামের যোগান দিতে মাদকসেবীরা অপরাধের সঙ্গে জড়িয়ে পরে।

Popular posts from this blog

“নওগাঁয় মুক্তিযুদ্ধে গণহত্যা”

নওগাঁয় পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে,মেলায় অবৈধ ব্যাবসা

দূর্নীতি ছেয়ে আছে নওগাঁ বিটিআরএ