কনফ্লিকার ওয়ার্ম আগামী কাল আঘাত হানতে পারে

কম্পিউটার ভাইরাস বা ওয়ার্ম লেখকদের এপ্রিলের প্রথম দিনটা বেশ প্রিয়। এই দিনে কম্পিউটার ব্যবহারকারীদের বোকা বানিয়ে ভাইরাস ছড়াতে তারা বড্ড পছন্দ করে। কাল ১ এপ্রিল একটি শক্তিশালী ওয়ার্ম আক্রমণ করবে বলে নিরাপত্তা বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। এর নাম ‘কনফ্লিকার সি’। ২০০৮ সালে এই ওয়ার্মটি বিশ্বব্যাপী প্রায় ৯০ লাখ কম্পিউটারে আঘাত হেনেছিল। এবার এটি আরও শক্তিশালী। কনফ্লিকার সি ওয়ার্মটি আপনার কম্পিউটারে হয়তো ইতিমধ্যেই ঘাঁটি গেড়েছে। কিন্তু সক্রিয় হবে গ্রিনিচমান সময় আজ রাত ১২টা ০১ মিনিট থেকে (১ এপ্রিল)। এটি মুহুর্তের মধ্যে কম্পিউটার নেটওয়ার্কে থাকা অন্যান্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে এবং আক্রান্ত কম্পিউটার থেকে তথ্য পাচারে দারুণ দক্ষতা দেখায়। শুধু তথ্য পাচারেই সীমাবদ্ধ নয়, এটি আপনার কম্পিউটারের হার্ডডিস্ক ডাইভের সব তথ্য মুছে দিতে পারে। আবার অনেক ক্ষেত্রে কম্পিউটারে থাকা অ্যান্টি ভাইরাস সফটওয়্যারটিকেও নিষ্কিত্র্নয় করে দিতে পারে। ওয়ার্মটির মূল নাম ‘কনফ্লিকার সি’ হলেও বিভিন্ন অ্যান্টি ভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন নামকরণ করেছে।

বিট ডিফেন্ডার এর নাম দিয়েছে Trojan.downloader.SLIW,ম্যাক্যাফি−W32/Conflicker.worn, ক্যাস্পারস্কি−Trojan-downloader.win32.Agent.aqtw, নরটন-সিম্যানটেক−w32.downadup. এ ছাড়া এটি TA-08-297A, CVE-2008-4250, VU 827267 নামেও পরিচিত।

প্রথম দিকে ‘কনফ্লিকার’ মাত্র ২৫০টি ডোমেইন নাম তৈরি করতে পারত প্রতিদিন, সে জন্য ছড়াত কম। কিন্তু এখন এর তৃতীয় সংস্করণ ‘কনফ্লিকার সি’ দিনে প্রায় ৫০ হাজার ডোমেইন তৈরি করছে, ফলে বহুগুণ দ্রুত ছড়াচ্ছে এটি। বিশ্বখ্যাত অ্যান্টি ভাইরাস প্রতিষ্ঠানগুলো এই দুর্যোগ মোকাবিলার জরুরি পদক্ষেপ গ্রহণ করছে। তারা গ্রাহকদের আহ্বান জানাচ্ছে অ্যান্টি ভাইরাস সফটওয়্যার হালনাগাদ রাখতে। সুতরাং আগামীকাল কম্পিউটারের নিরাপত্তাব্যবস্থা ও অ্যান্টি ভাইরাস সফটওয়্যারটি হালনাগাদ করে রাখুন। তবে এ ওয়ার্ম শুধু উইন্ডোজচালিত কম্পিউটারেই আঘাত হানতে পারে। অবলম্বনে প্রথম আলো

Popular posts from this blog

“নওগাঁয় মুক্তিযুদ্ধে গণহত্যা”

নওগাঁয় পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে,মেলায় অবৈধ ব্যাবসা

দূর্নীতি ছেয়ে আছে নওগাঁ বিটিআরএ