ফাইবার অপটিক ক্যাবল বিপর্যয়, ইন্টারনেট যোগাযোগ ব্যাহত

ভূমধ্যসাগরের নীচ দিয়ে যাওয়া সাইবার অপটিক ক্যাবল ছিড়ে যাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশসহ ১৪টি দেশের ইন্টারনেট ও আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা। গত ১৯ ডিসেম্বর শুক্রবার বাংলাদেশ সময় দুপুর একটার দিকে সিসিলি ও তিউনিসিয়ার মাঝামাঝি ভূমধ্যসাগরের তলদেশে অপটিকাল ফাইবারের তৈরি তিনটি গুরুত্বপূর্ণ কেবল ছিড়ে যায়।

চলতি বছরের গোড়ার দিকে ৩০ জানুয়ারী ভূমধ্যসাগরের তলদেশে ঠিক একই জায়গায় ৫টি কেবল ছিড়ে গিয়েছিল। এবারও সেই ৫টি থেকে ২টি ছিড়ে গেছে। অপর ১টি নতুন করে ছিড়েছে। এশিয়ার সঙ্গে ইউরোপের যোগাযোগ রক্ষায় অতিরিক্ত চাপের কারণেই নতুন ক্যাবলটি ছিড়ে যায়। ক্যাবলটির মালিক রিলায়্যান্স গ্লোবালকম। অপর ২টির মালিকানা বেশ কয়েকটি টেলি কমিউনিকেশন সংস্থার হাতে রয়েছে।

গত জানুয়ারীতে ৫টি ক্যাবলের একটি ছিড়েছিল জাহাজের নোঙ্গরে লেগে। গোয়েন্দারা এমনই ধারণা করেছিলেন। এবার পরিস্কারভাবে কিছু জানা না গেলেও ভূমিকম্পের ফলে ওই দুর্ঘটনা হতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে টাটা কমিউনিকেশনস।

ভারতের ইন্টারনেট পরিসেবার ৮২ শতাংশ, মালদ্বীপে ১০০ শতাংশ ও পাকিস্তানে ৫১ শতাংশ বিপর্যস্ত হয়েছে বলে জানা গেছে। ভারতের ৬ হাজার ৪শ কোটি ডলারের বিপিও ব্যবসা ঝুঁকির মধ্যে পড়েছে বলে জানিয়েছে বিপিও এর সংগঠন কর্মকর্তারা।

ফ্রান্স টেলিকমের একটি মেরামতকারী জাহাজ ২০ কিলোমিটার বাড়তি ক্যাবল নিয়ে নিদিষ্ট জায়গায় রওনা হয়েছে গত রোববার। সেটি সোমবার পৌঁছানোর কথা। রিল্যায়্যান্সও একটি মেরামতকারী প্রতিষ্ঠানকে ক্যাবল ঠিক করার দায়িত্ব দিয়েছে। আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে অন্তত: একটি ক্যাবল জোড়া দেওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। তবে ঠিক কতদিনের মধ্যে বাকি ক্যাবলগুলি জোড়া দেওয়া সম্ভব তা এখনো জানা যায়নি।

সূএঃএসএনএনবিডি.কম

Popular posts from this blog

“নওগাঁয় মুক্তিযুদ্ধে গণহত্যা”

নওগাঁয় পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে,মেলায় অবৈধ ব্যাবসা

দূর্নীতি ছেয়ে আছে নওগাঁ বিটিআরএ