সুপেয় পানির অভাবে নওগাঁর ৩০ লাখ মানুষ স্বাস্থের ঝুঁকির মধ্যে দিন পার করছে

শুধুমাত্র সুপেয় পানির অভাবে চুড়ানৱ স্বাস্থের ঝুঁকির মধ্যে দিন পার করছে নওগাঁর ৩০ লাখ মানুষ। নওগাঁবাসীরা যে সকল পানি পান করছে তার মধ্যে আর্সেনিক সহ মানবদেহের জন্য ৰতিকর সীসা ও অন্যান্ন খনিজ পদার্থ থাকায় এলাকায় পেটের নানারূপ রোগ সহ চর্মরোগ ও অন্যান্ন রোগ দেখা দিচ্ছে। এ তথ্য জানিয়েছেন নওগাঁর সিভিল সার্জন ডা: আশেক হোসেন।
নওগাঁ জেলায় প্রায় ৮মাসের অনাবৃষ্টির কারণে ভূগর্ভস' পানির সৱর নীচে নেমে যাওয়ায় হাতে চালানো নলকূপ গুলির ৯৭শতাংশই ইতিমধ্যে বন্ধ হয়ে আছে বলে জনস্বাস'্য অধিদপ্তর সূত্রে জানা গেছে। এ ছাড়াও নওগাঁ পৌর এলাকা সহ অনেক গ্রামাঞ্চলে ইতোমধ্যেই গভীর নলকূপের মাধ্যমে ঘরে ঘরে পানি সরবরাহের কাজ শেষ হয়েছে। হাতে চালানো নলকূপগুলিতে আর্সেনিকের মাত্রা নির্দ্ধারণ করে অসহনীয় মাত্রার আর্সেনিক যুক্ত নলকূপ গুলি চিহ্নিত করা হলেও কোন গভীর নলকূপে আর্সেনিকের মাত্রা নির্দ্ধারণ করা হয় নি। ডা: আশেক হোসেনের মতে গভীর নলকূপের পানিতে আর্সেনিক ছাড়াও অন্যান্ন খনিজ পদার্থের মাত্রা এতো বেশী থাকে যে সে পানি মানব দেহের জন্য ৰতির কারণ হয়ে থাকে। তিনি জানান, এ করাণেই নওগাঁর বিভিন্ন অঞ্চলে ইদানিং চর্ম রোগ সহ বিভিন্ন ধরণের পেটের পীড়া দেখা যাচ্ছে। এ ছাড়াও বরেন্দ্র অঞ্চলের অনেক গ্রামেই এখনো কূপের পানি ও পুকুর-পুস্করনীর পানি গৃহস্থালীর কাজ ছাড়াও পান করা হয়ে থকে। এসকল অস্বাস'্যকর পানি পান করার কারণে নওগাঁর মানুষ কিডনী রোগ সহ নানা প্রকার জটিল রোগের ঝুঁকি নিয়ে বসবাস করছে।
উলেস্নখ্য, নওগাঁয় অধিক হারে ধান উৎপাদন অব্যহত রাখতে গিয়ে বছরে প্রায় ৮ মাস প্রায় ৪ হাজার ৩শত গভীর নলকূপ এবং ৭৫হাজার ৩শতটি অগভীর নলকূপ সেচকার্যে ব্যবহার হয়ে থাকে। এ কারণে প্রতিবছর প্রায় ৬ মাস সুপেয় পানির জন্য ব্যবহৃত হাতে চালানো নলকূপগুলি অকেজো হয়ে পড়ে থাকে।


সূত্রঃ এসএনএনবিডি নিউস

Popular posts from this blog

“নওগাঁয় মুক্তিযুদ্ধে গণহত্যা”

নওগাঁয় পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে,মেলায় অবৈধ ব্যাবসা

দূর্নীতি ছেয়ে আছে নওগাঁ বিটিআরএ