বাংলাদেশের বিভাগ ও অন্তরভূক্ত জেলা সমহ

আজ আমি যখন আমার দোকানে ছিলাম আমার দুই জন রোমমেট এসে বলিল - ভাই আপনি একটা সমস্যার সমাধান করেদেন আমি তাদেরকে বলিলাম কি সমস্যা আমাকে বলেন । "তাদের কথা কথা হল বাংলাদেশ সম্পর্কে রাজশাহী ও যশোর নিয়ে এক ধরনের দন্দ্ব বেধে গেছে । এক জন বলে রাজশাহী এ যশোর ভিন্ন ভিন্ন বিভাগ আর অন্য জনের কথা রাজশাহী বিভাগ কিন্তু যশোর বিভাগ নয়। এই সব শোনার পরে আমি তাদের কে বলিলাম রাজশাহী বিভাগ আর যশোর খুলনা বিভাগের অন্তরগত জেলা শহর । তারা আমার কথা বিশ্বাস করিলনা ঠিক সেই সময় আমি তাদের কে রেফারেন্স হিসাবে ইন্টারনেট থেকে বাংলা উকিপিডিয়ার খুলনা বিভাগের পাতা থেকে খূলনা বিভাগের জেলা সমহ দেখালাম।" তাদের চলে যাবার পর আমাদের রোমমেট মামু কাছে জানিতে পারিলাম তারা দুই জন পনের দেরহাম দিয়ে বেট লেগেছিল । আর সবার বড় কথা হল তার দুই জনই নোয়াখালীর জেলার রাজশাহী বা যশোরের নয় । আমরা প্রায়ই আমাদের দেশের বিভিন্ন বিভাগ ও জেলা শহর সম্পর্কে অবগত নয় । আমাদের সবার উচিত নিজের দেশ অর্থাৎ মাতৃভূমি বাংলাদেশ সম্পর্কে ভাল ভাবে জানা দরকার । তাহলে বেডাবেডির প্রয়োজন থাকবেনা ।


বাংলাদেশের বিভাগ ও অন্তরভূক্ত জেলা সমহ


বরিশাল বিভাগ: বরগুনা, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালি ও পিরোজপুর

চট্টগ্রাম বিভাগ: বান্দরবান, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ফেনী ,খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, নোয়াখালি ও রাঙামাটি

ঢাকা বিভাগ: ঢাকা, ফরিদপুর, গাজীপুর, গোপালগঞ্জ, জামালপুর, কিশোরগঞ্জ, মাদারীপুর ,মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ময়মনসিংহ, নারায়নগঞ্জ, নরসিংদী, নেত্রকোনা, রাজবাড়ী ,শরিয়তপুর , শেরপুর ও টাঙ্গাইল

খুলনা বিভাগ: বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, খুলনা, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর , নড়াইল ও সাতক্ষীরা

রাজশাহী বিভাগ: বগুড়া, দিনাজপুর, গাইবান্ধা, জয়পুরহাট, কুড়িগ্রাম, লালমনিরহাট, নওগাঁ, নাটোর, নবাবগঞ্জ, নিলফামারী, পাবনা, পঞ্চগড়, রাজশাহী, রংপুর, সিরাজগঞ্জ ও ঠাকুরগাঁও

সিলেট বিভাগ: হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট

Popular posts from this blog

“নওগাঁয় মুক্তিযুদ্ধে গণহত্যা”

নওগাঁয় পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে,মেলায় অবৈধ ব্যাবসা

দূর্নীতি ছেয়ে আছে নওগাঁ বিটিআরএ